| |
               

মূল পাতা আন্তর্জাতিক আউওয়ালুল আওয়াইলে প্রথম হলেন হাফেজ মুহাম্মদ সাদ


আউওয়ালুল আওয়াইলে প্রথম হলেন হাফেজ মুহাম্মদ সাদ


জামিল আহমদ     13 November, 2023     06:15 PM    


গত ৪ বছরে বিশ্বের আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায়সমূহে প্রথমস্থান অর্জনকারীদের নিয়ে কাতারে অনুষ্ঠিত বিশ্ব কোরআন প্রতিযোগিতায় প্রথমদের প্রথম হলেন মিশরের হাফেজ মুহাম্মদ সাদ আবদুল জলিল। তিনি পুরস্কার হিসেবে পেয়েছেন এক মিলিয়ন কাতারি রিয়াল, যা বাংলাদেশি টাকায় ৩ কোটি ২ লাখ ৫ হাজার। হাফেজ মুহাম্মদ মিশরের বুর সাইদ আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করে এ প্রতিযোগিতার জন্য মনোনীত হন।

কাতারে অনুষ্ঠিত বিশ্ব কোরআন প্রতিযোগিতায় ইয়েমেন, লিবিয়া, সিরিয়া, কিরগিজস্তান, কঙ্গো ব্রাজাভিল এবং মিশরসহ ৭০ জন অংশগ্রহণ করেন। ফাইনালে অংশগ্রহণকারী - দশটি সেরা বিশ্বজয়ী - নিম্নরূপ: ১. মোহাম্মদ সাদ আব্দুল জলিল - মিশর। ২. মুহাম্মদ আবদো - ইয়েমেন। ৩. আহমদ আল-রাহল - লিবিয়া। ৪. বোনা অ্যাডাম - কঙ্গো ব্রাজাভিল। ৫.আব্দুল রহমান হারশা - লিবিয়া। ৬. ওমর আগা - সিরিয়া। ৭. মোহাম্মদ তাহের - লিবিয়া। ৮. মুহাম্মদ আলী - কিরগিজস্তান। ৯. আহমেদ আবদেল আজিজ - মিশর। ১০. আব্দুল রহমান আল-মালিকি - ইয়েমেন।

উল্লেখ্য, আওয়ালুল আওয়ায়িল আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশের পক্ষে মোট নয় জন অংশগ্রহণ করেছিল। এরমধ্যে সাতজন বাংলাদেশ থেকে গিয়েছিল আর দুইজন কাতার প্রবাসী। সাতজনের মধ্যে কেউই প্রথম রাউন্ডে উত্তীর্ণ হতে পারেনি তবে কাতার প্রবাসী দুইজন থেকে একজন প্রথম রাউন্ডে অংশ নিলেও দ্বিতীয় রাউন্ডে উত্তীর্ণ হয়নি।

প্রসঙ্গত, এই প্রতিযোগিতাটি প্রতি চার বছর পর পর কাতার সরকারের আয়োজনে শেখ জাসেমের নামে অনুষ্ঠিত হয়। সারা পৃথিবীর উল্লেখযোগ্য আন্তর্জাতিক প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকারীরা এখানের প্রতিযোগী। সেরাদের সেরা হিসেবে একজনকে পুরস্কৃত করা হয়। পুরস্কার হিসেবে দেওয়া হয় এক মিলিয়ন কাতারী রিয়াল যা বাংলাদেশী টাকায় প্রায় ৩ কোটি ২ লাখ ৫ হাজার।